জমে উঠেছে অনলাইনে ঈদ বাজার। দরদামের ঝামেলা নেই। নেই যানজটের দুর্ভোগ। সবমিলিয়ে ব্যস্ত নাগরিক জীবনে কেনাকাটার ঝক্কি-ঝামেলা মেটাতে জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন শপিং। শপিং মলের ভিড় এড়িয়ে ঈদের কেনাকাটা করতে ক্রেতারা ঢুঁ মারছেন অনলাইন শপগুলোতে। ঈদ উপলক্ষে ক্রেতা টানতে নানা রকম অফার দিচ্ছে অনলাইন শপগুলো।

দ্রুত সময়ে ডেলিভারি ও মানসম্পন্ন পণ্য ডেলভারির প্রতিশ্রুতি দিচ্ছে অনলাইন শপ। শোরুমের পাশাপাশি অনলাইনে মার্কেটিংয়ের মাধ্যমে ক্রেতাদের নজর কাড়ছে দেশের নামিদামি ব্রান্ডগুলো।

অন্যদিকে মোবাইল ব্যাংকিং, ক্রেডিট কিংবা ডেবিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধে থাকছে নানা সুবিধা। পছন্দের ডিজাইনে শার্ট বানানোর সুযোগ দিচ্ছে ইয়োলো। ইয়োলোর ওয়েবসাইটে গিয়ে কাপড়, রং, ডিজাইন পছন্দ করে কাস্টমাইজড শার্ট বানাতে পারবেন ক্রেতারা। শো রুমের ভিড় এড়িয়ে অনলাইন থেকে এক্সক্লুসিভ সব জামাকাপড় সংগ্রহ করা যাবে। ঈদ উপলক্ষে অনলাইনে পাওয়া যাচ্ছে মেয়েদের টপ, জিন্স, শার্ট, লন, স্কার্ট, শাড়ি, বোরকা, জুতা সহ প্রসাধনী সামগ্রী। ছেলেদের জন্য রয়েছে ফরমাল ও ক্যাজুয়াল শার্ট, টিশার্ট, পাঞ্জাবি, প্যান্ট, জার্সি, ফতুয়া, ওয়েস্ট কোট, শর্টসসহ নানা ধরনের ফ্যাশন সামগ্রী। ঈদ কালেকশনে ১০% ও রেগুলার কালেকশনে ৫০% পর্যন্ত ছাড় দিচ্ছে ক্যাটস আই।

অর্ডার করার দুই থেকে ৫ দিনের মধ্যে ক্রেতারা পছন্দের পোশাক পেয়ে যাচ্ছেন ক্যাটস আইয়ের অনলাইন থেকে। ৩ হাজার টাকার বেশি মূল্যের কেনাকাটা করলে ডেলিভারি চার্জ লাগছে না। ক্যাটস আইয়ের ঈদ কালেকশনের মধ্যে রয়েছে ছেলেদের স্মার্ট ক্যাজুয়াল শার্ট, ফরমাল শার্ট, পাঞ্জাবি, ভেস্ট এবং মেয়েদের টপস, স্কার্ফ, অলংকারসহ অনেক কিছু।

ইনফিনিটি মেগামল অনলাইন শপিংয়ে দিচ্ছে ১০% ডিসকাউন্ট। দেশ-বিদেশের বিখ্যাত সব ব্রান্ডের পণ্য এক প্লাটফরমে পাওয়া যাচ্ছে ইনফিনিটিতে। ইনফিনিটির স্পেশাল আইটেমের মধ্যে রয়েছে লুবনানের পাঞ্জাবি। এ ছাড়া রয়েছে মেয়েদের গাউন, ওয়েস্টার্ন টপ, আনস্টিচড থ্রিপিস, হ্যান্ডব্যাগ রয়েছে ইনফিনিটির কালেকশনে। ঈদ মানে আড়ং, সঙ্গে আছে আনন্দ। আড়ংয়ের অনলাইন শপে ঈদ উপলক্ষে পাওয়া যাচ্ছে এক্সক্লুসিভ সব আইটেম।

এক হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা মূল্যের পোশাক রয়েছে আড়ংয়ে। ছেলেদের সিল্ক-কটনের পাঞ্জাবি সেট, কোটি সেট এবং মেয়েদের মসলিন শাড়ি, কাতান শাড়ি, সিল্ক-কটনের থ্রিপিস রয়েছে ঈদ কালেকশনে। এ ছাড়া আড়ংয়ের নিয়মিত সব পণ্য পাওয়া যাচ্ছে অনলাইন কালেকশনে। এক্সটাসির ঈদ কালেকশনের মধ্যে রয়েছে ছেলেদের তানজিম জিন্স, তানজিম পাঞ্জাবি , তানজিম কাবলী, তানজীম ফরমাল শার্ট। মেয়েদের জন্য রয়েছে জারাজেইন টপস, টি শার্ট, কামিজ, কুর্তিসহ নানা ডিজাইশের পোশাক। এক্সটাসিতে রয়েছে প্রিয়জনকে উপহার দেয়ার জন্য গিফট ভাউচার। আধুনিক ডিজাইনের সব কাপড়ের সমারোহ এক্সটাসি অনলাইনে। পোশাকের পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্যের জন্য জনপ্রিয়ে দারাজ, আজকেরডিল, কিকসা, পিকাবো, প্রিয় শপ, বাগডুম, কায়ামো, চালডাল, আইফেরি, এখনি, বাইমোবাইল, ব্রানো, কক্সবাজার শপ, আমি কিনি, শোপারু স্বাদমার্ট ও বিডি শপ ডটকম। এর মধ্যে বাংলাদেশের বাজারে সব থেকে বড় অনলাইন মার্কেটপ্লেস ‘দারাজ ডটকম’। তারা ঈদ উপলক্ষে বিভিন্ন পণ্যে দিচ্ছে সর্বোচ্চ ৭৫ শতাংশ মূল্য ছাড়। ‘ঈদ শপিং ফেস্ট এখন লাইভ’ নামে ছাড়ে ৭৫ শতাংশ মূল্যহ্রাস ছাড়াও রয়েছে বিকাশ পেমেন্টের মাধ্যমে ক্যাশব্যাক এবং সিটি ব্যাংক অসবী কার্ডে প্রি-পেমেন্টে সুবিধা। তার এর সঙ্গে আরও রয়েছে ১০ হাজার টাকার বেশি যেকোনো অর্ডারে ১২ মাসের ইএমআই সুবিধা এবং অতিরিক্ত ৩ হাজার ৫৫০ টাকা পর্যন্ত ছাড়। তাদের বাজারে ঈদে যেসব পণ্য বেশি বিক্রি হচ্ছে সেগুলো হচ্ছে পাঞ্জাবি, শার্ট, জার্সি, প্যান্ট, জুতা, শাড়ি, হিজাব, কোর্তা, ব্যাগ, পার্টস, মোবাইল ফোন ইত্যাদি। এছাড়াও বাচ্চাদের পোশাক এবং খাদ্য সামগ্রীর বিক্রিও ভালো হচ্ছে বলে তারা জানান।

এর বাহিরে আজকেরডিল ডটকম দিচ্ছে বিভিন্ন পণ্যে আলাদা আলাদা মূল্যছাড়া ও কুপন। ঈদ ক্যাশব্যাক উৎসব নামে একটি অফারে তারা পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, শাড়ি, থ্রি-পিস, বোরকা, হিজাব, জুতা, জার্সি ও কসমেটিকস প্রসাধনীর উপর দিচ্ছে ১৫০, ২০০, ২৫০ এবং ৩০০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাকের সুযোগ। আর অথবা ডটকমও তাদের পণ্যে ঈদ উপলক্ষে দিচ্ছে বিশাল মূল্যছাড়। তারা বিকাশ পেমেন্ট ২০ শতাংশ ক্যাশব্যাকের বাহিরে ঈদ পোশাকের উপর দিচ্ছেন আরো একাধিক অফার। অথবার ঈদ পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন দামের এবং কালারের পাঞ্জাবি, শার্ট, শাড়ি, থ্রি-পিস, কোর্তা, টপস, জুতা, ব্যাগ এবং মোবাইল ফোন। চালডাল নামে গ্রোসারির অনলাইন বাজার রমজানের শুরু থেকেই তাদের পণ্যে ছাড় দেয়া শুরু করেছে। আর ঈদ উপলক্ষে তারা বিভিন্ন প্যাকেজে দিচ্ছে মূল্যছাড় এবং কুপন, বাই ওয়ান গেট ওয়ান এবং ফ্রি ডেলিভারির সুযোগ। দেশের বাজারে ই-কমার্সের জনপ্রিয়তা বাড়ায় এবং রাস্তাঘাটে যানজটের ঝামেলা এড়াতে ক্রেতারা প্রতিনিয়ত ঝুঁকছেন এসব অনলাইন বাজারের উপর। তারা বিভিন্ন অনলাইন বাজারের পণ্য কিনে তাদের মতামতও জানাচ্ছেন। কিছু পণ্যের মান নিয়ে ক্রেতারা আপত্তি জানালেও দিনদিন জনপ্রিয়তা বেড়েই চলছে এসব বাজারের। আর পণ্যের মান ঠিক না থাকলে এসব অনলাইন কোম্পানিগুলো তাদের সেসব মাল ফেরত নিচ্ছেন অথবা পরিবর্তন করে দিচ্ছেন। সাদিয়া সিদ্দিকা নামে একজন অনলাইন বাজারের ক্রেতা বলেন, মেয়েরা এখন ঈদে অনলাইন বাজার থেকে দেড় দুই হাজার টাকায় লিপস্টিক, কাজলও কিনতেছে।

আমি একটা গিটার অনলাইনে পছন্দ করেছি। টাকার ম্যানেজ হলেই কিনে নিবো। অনলাইনে কেনাকাটার জন্য পেমেন্ট অপশনে রয়েছে বিকাশ, রকেট, মাস্টারকার্ড, ভিসাকার্ডসহ আরো অনেক মাধ্যম। ঈদের কেনাকাটায় বিকাশে পেমেন্ট করে ২৫ শতাংশ পর্যন্ত সাশ্রয় করা যাবে। গ্রাহকদের জন্য ২৫% পর্যন্ত মাসব্যাপী এই ক্যাশব্যাক অফার ঘোষণা করেছে দেশের শীর্ষস্থানীয় মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ লিমিটেড। রমজানের প্রথম দিন থেকে ঈদের দিন পর্যন্ত ১০৭টি বিখ্যাত ব্র্যান্ডের ১৫০০ আউটলেটে বিকাশ গ্রাহকরা ক্যাশব্যাক অফার গ্রহণ করতে পারবে। পোশাক, অন্যান্য অনুষঙ্গ, ইলেক্ট্রনিক্স পণ্য, রেস্টুরেন্ট এবং ইকর্মাস সাইটগুলো রয়েছে এই ক্যাশব্যাক অফারের তালিকায়। মাস্টারকার্ডে বেশি বেশি শপিংয়ের মাধ্যমে রয়েছে লন্ডনে ঘুরে আসার সুযোগ।

আপনার অভিমত