“দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বাংলাদেশ টেস্ট দলে ফিরলেন নাসির হোসেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচ টেস্ট সিরিজকে সামনে রেখে প্রথম ম্যাচের জন্য ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকে (বিসিবি)। যেখানে মূল একাদশে থাকলে দুই বছর পর সাদা খেলা হবে এই ব্যাটিং অলরাউন্ডারের। দলে ফিরেছেন পেসার শফিউল ইসলামও।

দলে ফিরলেন নাসির হোসেন

শনিবার (১৯ আগস্ট) মিরপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ড কার্যালয়ে দুপুর ২টায় স্কোয়াড ঘোষণা করা হয়।

স্কোয়াডে ফেরা ডানহাতি নাসির সবশেষে ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জাতীয় দলের হয়ে টেস্ট খেলেছিলেন। এখন পর্যন্ত ১৭ টেস্টের ২৮ ইনিংসে ব্যাট করা নাসির একটি সেঞ্চুরি ও ছয়টি হাফসেঞ্চুরি সহ ৩৭.৩৪ গড়ে ৯৭১ রান করেছেন। টেস্টে তার ৮টি উইকেটও আছে। ৯ টেস্ট খেলা শফিউল গত বছর ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের পর শ্রীলঙ্কা সফরে ছিলেন দলের বাইরে। তবে অনুশীলন ক্যাম্পে ভালো করে আবারও দলে ফিরলেন।

নাসির ফিরলেও বাদ পড়েছেন বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হক। টাইগারদের গত শ্রীলঙ্কা সফরে রিয়াদ ও মুমিনুল দলের সঙ্গে থাকলেও সিরিজের দ্বিতীয় ও বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে তাদের একাদশের বাইরে রাখা হয়েছিলো। এবার মূল স্কোয়াড থেকেই বাদ পড়লেন।

এদিকে সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে টিম অস্ট্রেলিয়া ঢাকায় পৌঁছেছে  (১৮ আগস্ট, রাতে)। দুই ম্যাচ সিরিজের টেস্ট খেলতে আসা সফরকারী অস্ট্রেলিয়া আগামী ২২ ও ২৩ আগস্ট দুই দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়ে সফরসূচি শুরু করবে। ২৭-৩১ আগস্ট মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে সিরিজের প্রথম টেস্টে। আর ৪-৮ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

১৪ সদস্যের বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাশ, তাসকিন আহমেদ, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ।

প্রস্তু‌তি ম্যা‌চের ১৪ সদ‌স্যের স্কোয়াড: নাজমুল  হো‌সেন শান্ত, লিটন দাস, মু‌মিনুল হক, না‌সির হোসেন,মাহমুদউল্লাহ রিয়াদ (অ‌ধিনায়ক), মোসা‌দ্দেক হোসেন, ইরফান শুক্কুর, সাইফু‌দ্দিন, শুভাশীষ রায়, আবু জা‌য়েদ রা‌হি, কামরুল ইসলাম রা‌ব্বি, তানবীর হায়দার, জোবা‌য়ের হোসেন লিখন, আবুল হাসান রাজু।

আপনার অভিমত