ছাত্রলীগের হামলায় আহত কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুরুর পিতা ইদ্রিস হাওলাদার আটক হওয়া ছাত্রদের মুক্তির দাবি জানিয়েছেন। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, প্রধানমন্ত্রী আপনি দেশের মা। দেশের নাগরিকরা আপনার সন্তানের মতো। সন্তানরা আপনার কাছে আবদার করতেই পারে। আপনি দেবেন কী দেবেন না, সেটা আপনার বিবেচ্য বিষয়। কিন্তু আপনি নির্যাতন করতে পারেন না।

আহত ছেলে-মেয়েদের রাষ্ট্রীয়ভাবে চিকিৎসা করানো হোক এবং গ্রেপ্তার ছেলে-মেয়েদেরকে তাদের বাবা-মায়ের হাতে তুলে দিন।

গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে তিনি এসব কথা বলেন। উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের আয়োজনে এই সমাবেশে ইদ্রিস হাওলাদার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। তিনি বলেন, ‘কষ্টে আমি কথা বলতে পারছি না। আমার হৃদয় ফেটে যাচ্ছে। তিনি বলেন, সারাদেশের মানুষ কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে ছিল। আমার ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে অনার্স করা একজন মানুষ। তার জ্ঞান আছে, যা আমার নাও থাকতে পারে। তাই সে সাধারণ মানুষের সুবিধার্থে কোটা সংস্কার আন্দোলন করে। আমার ছেলেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে নির্যাতন নিপীড়ন করেছে। সে এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। আমি গ্রামে কৃষি কাজ করি। তার চিকিৎসায় আমি টাকা দিয়েছি। নুরুকে মারধরের পর তাকে হাসপাতালে নেয়া হলে সেখানেও তাকে চিকিৎসা দেয়া হয়নি বলে তিনি অভিযোগ করেন।

উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত এই সমাবেশে সাত দফা দাবি পেশ করা হয়। এর মধ্যে অন্যতম দাবি হচ্ছে শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত, মামলা প্রত্যাহার, নিখোঁজ ব্যক্তিদের সন্ধান দেয়া, আন্দোলনকারী শিক্ষার্থীদের পরিবারকে ভয়ভীতি দেখানো বন্ধ করা, আহতদের রাষ্ট্রীয় খরচে চিকিৎসা, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপদে থাকতে দেয়া, কোটা সংস্কার করে দ্রুততম সময়ে প্রজ্ঞাপন জারি এবং বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের দায়িত্বে অবহেলার জন্য বিচার বিভাগীয় তদন্ত দাবি।

 

আপনার অভিমত