ঠাকুরগাঁও: শীত আসার আগেই উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ের বাজারে উঠতে শুরু করেছে আগাম শীতকালীন সবজি। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও করলা, লাউ, মূলা, শসা, চিচিঙ্গাসহ এসব সবজির ভালো ফলন পাচ্ছেন বলে জানিয়েছেন চাষিরা।

ফলে আগাম সবজির বাণিজ্যিক চাষ, উৎপাদন ও বাজারজাত করে লাভবান হচ্ছেন কৃষক-শ্রমিকসহ অনেক খেটে খাওয়া মানুষ।

সরেজমিনে জানা গেছে, দেশের বিভিন্ন এলাকার পাইকারি ব্যবসায়ীরা এসে কিনে নিয়ে যাচ্ছেন সবজি। দেশের চাহিদা মিটিয়ে রফতানি হচ্ছে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও মরিসাসসহ বেশ কয়েকটি দেশেও। আর তা থেকে দেশের জন্য অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা।

কৃষি বিভাগ জানিয়েছে, জেলার আবহাওয়া ও মাটি সবজি উৎপাদনের জন্য অত্যন্ত উপযোগী। দেশের অন্য অঞ্চলের তুলনায় এখানকার সবজি আগাম হয় এবং দেশের চাহিদা মেটানোর সঙ্গে সঙ্গে তা বিদেশেও রফতানি হয়। ফলে বিষমুক্ত সবজি উৎপাদন ও বিদেশে রফতানি করে ঠাকুরগাঁওয়ের কৃষকরা বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখেছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলার সালান্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লাউচাষি মালিক মাহবুব আলম মুকুল বলেন, ‘দীর্ঘ নয় বছর ধরে লাউ চাষ করে আসছি। এতে অনেক লাভবান হয়েছি। আমার ক্ষেতে কাজ করে ১৫টি পরিবার তাদের সংসার চালাচ্ছে। আমাকে দেখে এলাকার অনেক বেকার যুবকও লাউ চাষে এগিয়ে আসছেন’।

তিনি আরো জানান, তার লাউক্ষেতের ১৫ শ্রমিকের মধ্যে ১০ জন পুরুষ ও ৫ জন নারী। দিনে একজন পুরুষ শ্রমিককে ৩০০ টাকা ও নারী শ্রমিককে ২৫০ টাকা করে দেওয়া হয়।

আপনার অভিমত