রংপুর: দুর্ভোগ পিছু ছাড়ছে না উত্তরাঞ্চলের যাত্রীদের। শুক্রবারের (৮ সেপ্টেম্বর) পর শনিবারও (৯ সেপ্টেম্বর) অনেকগুলো কোচ বাতিল করার খবর পাওয়া গেছে।

নাবিল পরিবহনের শুক্রবারের কোচ রংপুর ছেড়েছে শনিবার দুপুর নাগাদ।

রংপুর মহাসড়কে এখনও মহাদুর্ভোগ

বেশিরভাগ গাড়িরই যাত্রা বাতিল করা হয়েছে। এতে এসব গাড়ির যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে কেউ বলতে পারছে না। অনেকে হন্যে হয়ে ঘুরছেন নতুন করে টিকেট কাটার জন্য।

খাজা পরিবহনের কাউন্টার ম্যানেজার সুমন মিয়া জানান, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে যে কোচগুলো ঢাকার উদ্দেশে রংপুর ছেড়েছে, ২৪ ঘণ্টা পেরোলেও টাঙ্গাইল পার হতে পারেনি। হিসেব অনুযায়ী চব্বিশ ঘণ্টায় রংপুরে ফিরে আসার কথা।

কিন্তু সেই কোচগুলো পৌঁছেছে শুক্রবার দিনগত মধ্যরাতে। ঢাকা থেকে ফিরতি যাত্রা করলেও কোচগুলো এখন টাঙ্গাইলে আটকে আছে। অথচ বৃহস্পতিবার রংপুর থেকে ঢাকা অভিমুখে রওনা দেওয়া কোচগুলো শুক্রবার নৈশকোচ হয়ে ঢাকার পথে যাত্রা করার কথা।

পীরগঞ্জের চতরা ইউনিয়নের চেয়ারম্যান শাহীন মিয়ার  সঙ্গে মোবাইল ফোনে কথা হয়। তিনি  জানান, শুক্রবার মধ্যরাতে ঢাকা থেকে রংপুরের উদ্দেশে রওনা দিয়েছেন। দুপুর নাগাদ মাত্র মির্জাপুরে পৌঁছেছেন। কবে নাগাদ বাড়ি যেতে পারবেন কোনো কূলকিনারা দেখছেন না। রাস্তার দু’দিকেই ব্যাপক জ্যাম বলে জানিয়েছেন তিনি।

অনেকেই বাসের জন্য হাজির হচ্ছেন কাউন্টারে আর বাস না পেয়ে টাকা ফেরত নিতে বাধ্য হচ্ছেন। যাত্রীরা টাকা ফেরত না নিয়ে দেরিতে যেতে আগ্রহ দেখালেও তাদের জোর করে ফেরত দেওয়া হচ্ছে। বিশেষ করে হানিফ পরিবহনের বিরুদ্ধে এই অভিযোগ গুরুতর। তারা সাফ জানিয়ে দিচ্ছে ‘টাকা ফেরত নিতে হবে, টিকেট দেওয়া যাবে না।’

হঠাৎ করে যাত্রা বাতিল হওয়ায় চরম বিপাকে পড়েছেন যাত্রীরা। অনেকে টাকা হাতে বিষন্ন মনে ঘোরাঘুরি করছেন টিকেটের আশায়। কিন্তু তাদের সে আশায় গুড়ে বালি। কোনো কাউন্টারেই ৯ ও ১০ সেপ্টেম্বরের টিকেট নেই।

অন্যবারের তুলনায় এবারের অবস্থা করুণ বলে জানিয়েছেন এনা পরিহনের পীরগঞ্জের কাউন্টার ম্যানেজার নুরুল আমিন। তিনি  জানান, বিগত ঈদগুলোতে দেখা গেছে সাধারণত মহাসড়কে একমুখী জ্যাম থাকে। আর অন্যদিকে ফাঁকা থাকে।

গাড়িগুলো একদিকের পথ ফাঁকা পেয়ে কোনরকমে টেনে কাভার করে। কিন্তু এবার মহাস্থানের জ্যাম দু’দিকেই প্রভাব ফেলেছে। গাড়ি একদিক করে ছাড়া হচ্ছে। যে কারণে সমান সময় লাগছে। যার প্রভাবে লণ্ডভণ্ড হয়ে গেছে বাসের সিডিউল।

শত শত ঢাকামুখী যাত্রী আটকা পড়েছেন রংপুরের বিভিন্ন বাসস্ট্যান্ডে। ঢাকামুখী যাত্রীর স্রোত কাউন্টার ছাপিয়ে এখন মহাসড়কে গিয়ে ঠেকেছে। বসার জায়গা তো দূরের কথা, দাঁড়াবার জায়গাও নেই কোথাও।

আপনার অভিমত